সম্প্রতি পুরুষ ও নারী উভয় উদ্যোক্তাদের জন্য ঋণ পাওয়া যায়। তবে নারী উদ্যোক্তারা সাধারণত একটিদিক বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন, যেমন পরিবারের ব্যবসা চালানো বা নিজস্ব ব্যবসার জন্য ঋণ পাওয়া।

নারী উদ্যোক্তাদের ঋণ সুবিধা পেতে করনীয়

 

নিচে কিছু করনীয় উল্লেখ করা হলো যা নারী উদ্যোক্তাদের ঋণ সুবিধা পেতে সহায়তা করবে:

১। প্রথমেই, নারী উদ্যোক্তারা প্রতিষ্ঠান স্থাপনের জন্য অবশ্যই একটি ব্যবসা পরিকল্পনা তৈরি করে নিতে হবে। এটি আপনার ব্যবসার গঠন ও চালানোর পরিকল্পনা থাকবে।

২। আইনগত অধিকার নিশ্চিত হতে হবে যে নিজের কাছে কোনো আইনগত অধিকার ছাড়া কোনো ঋণ সুবিধা পেতে পারবেন না। তাই নারী উদ্যোক্তাদের জন্য গুরুত্বপূর্ণ যে সকল আইনগত প্রবিধান রয়েছে সেগুলো জেনে নিতে হবে।

৩। আপনি ঋণ পেতে চাইলে আপনার ব্যবসার প্রস্তাব ভিত্তিক বিতরণী সংস্থার কাছে আবেদন করতে পারেন। কোন বিতরণী সংস্থার কাছে আবেদন করতে আগ্রহী হলে আপনি প্রথমেই তাদের বিবরণ ও শর্তাবলী সম্পর্কে জানতে হবেন।

৪। ব্যবসার জন্য উপযুক্ত প্রকল্প চিন্তা করুন। নারী উদ্যোক্তাদের লাভ করতে হলে তাদের প্রথমেই উপযুক্ত প্রকল্প চিন্তা করতে হবে। উদাহরণস্বরূপ, যদি কেউ একটি পোশাক তৈরি করতে চান, তবে তাদের প্রথমেই মার্কেট রিসার্চ করে উপযুক্ত উন্নয়ন প্ল্যান তৈরি করতে হবে।

৫। কর্মচারীদের সংখ্যা বেশি না রাখা। নারী উদ্যোক্তারা প্রায়শই ছোট ব্যবসার শুরু করেন। তাই তাদের কর্মচারীদের সংখ্যা বেশি না রাখা উচিত। এটি তাদের ব্যবসার সম্পাদনের ক্ষমতা বাড়াতে সহায়তা করবে।

৬। ব্যাংকে/ঋণ বিতরণী সংস্থার প্রদর্শিত নির্দিষ্ট নিয়ম সমূহ অনুসরণ করুন এবং প্রয়োজনীয় কাগজপত্রসমূহ সম্পর্কে তথ্য সংগ্রহ করুন।

৭। আবেদনপত্র পূরণ করার সময় আপনার সম্পূর্ণ ব্যবসার বর্ণনা এবং কিছু তথ্য যেমন ব্যবসা চালানোর সময়কাল, সাধারণ বিকল্প পরিচিতি ইত্যাদি সরবরাহ করুন।

৮। আপনার আর্থিক স্থিতি বিবেচনার জন্য ব্যক্তিগত এবং ব্যবসায়িক কাগজপত্রগুলি সরবরাহ করুন, যেমন ট্যাক্স রিটার্ন, ব্যালেন্স শিট, প্রফিট এন্ড লস স্টেটমেন্ট ইত্যাদি।

Code- SH4k761
Written by Sharmin

আপনার ব্যবহৃত জিনিস টি বিক্রি করতে চান অথবা ব্যবহৃত জিনিস কিনতে চান? আপনি টিউশন চাইছেন বা একজন টিউটর খুঁজছেন ? আপনি বাসা/দোকান ভাড়া খুজছেন? আপনার চাহিদার কথা বিবেচনা করেই ১২ প্রকারের ক্যাটেগরির সমন্বয়ে আমরা সাজিয়েছি  AamarMarket.com   এখনই ভিজিট করুন- https://aamarmarket.com/

 

সরকারি-বেসরকারি, ব্যাংক, এনজিও, সেলস-মার্কেটিং, ডিফেন্স সহ  ২৪ ক্যাটেগরির বিভিন্ন চাকুরির লেটেস্ট বিজ্ঞপ্তি সবার আগে পেতে ভিজিট করুন https://jobmatchingbd.com/

Related Post

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *