১০ টি অল্প টাকায় ব্যবসা আইডিয়া

অল্প বাজেটে ছোট ব্যবসা চালু করা কঠিন হলেও সন্তোষজনক হতে পারে। দশটি স্বল্প-বিনিয়োগ ছোট কোম্পানির ধারণা নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

১০ টি অল্প টাকায় ব্যবসা আইডিয়া
Image Source – AM

ফ্রিল্যান্স পরিষেবা:

লেখালেখি, গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট বা ভার্চুয়াল সহায়তার মতো ক্ষেত্রে ফ্রিল্যান্সার হিসেবে আপনার দক্ষতা অফার করুন। শুরু করার জন্য আপনার যা দরকার তা হল একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ৷

টিউটরিং:

আপনি যদি কোনো নির্দিষ্ট বিষয়ে বা দক্ষতায় পারদর্শী হন, তাহলে আপনার সম্প্রদায়ের শিক্ষার্থীদের বা অনলাইনে টিউটরিং পরিষেবা দেওয়ার কথা বিবেচনা করুন। টিউটরিং ব্যক্তিগতভাবে বা ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের মাধ্যমে করা যেতে পারে, ন্যূনতম স্টার্টআপ খরচ প্রয়োজন।

হস্তনির্মিত পণ্য:

আপনি যদি ধূর্ত হন, গয়না, মোমবাতি, সাবান বা শিল্পকর্মের মতো হস্তনির্মিত পণ্য তৈরি করে আপনার শখকে একটি ব্যবসায় পরিণত করার কথা বিবেচনা করুন। আপনি Etsy এর মত প্ল্যাটফর্মের মাধ্যমে বা স্থানীয় নৈপুণ্য মেলায় আপনার আইটেমগুলি অনলাইনে বিক্রি করতে পারেন।

ড্রপশিপিং:

ড্রপশিপিংয়ের মাধ্যমে, আপনি কোনও ইনভেন্টরি না রেখেই গ্রাহকদের কাছে পণ্য বিক্রি করতে পারেন। আপনি কেবল সরবরাহকারীদের সাথে অংশীদার হন যারা সরাসরি আপনার গ্রাহকদের কাছে পণ্য প্রেরণ করে। পণ্যগুলি প্রদর্শন করতে এবং গ্রাহকের অর্ডারগুলি পরিচালনা করতে আপনার যা দরকার তা হল একটি অনলাইন স্টোর।

ইভেন্ট প্ল্যানিং:

আপনার যদি সাংগঠনিক দক্ষতা থাকে এবং বিস্তারিত জানার জন্য চোখ থাকে, তাহলে একটি ইভেন্ট পরিকল্পনা ব্যবসা শুরু করার কথা বিবেচনা করুন। আপনি বিবাহ, পার্টি, কর্পোরেট ইভেন্ট বা অন্যান্য বিশেষ অনুষ্ঠানে বিশেষজ্ঞ হতে পারেন। বিক্রেতাদের সাথে নেটওয়ার্কিং এবং আপনার সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক তৈরি করে শুরু করুন।

পরিচ্ছন্নতার পরিষেবা:

পরিষ্কারের সরবরাহ এবং সরঞ্জামগুলিতে ন্যূনতম বিনিয়োগের সাথে একটি আবাসিক বা বাণিজ্যিক পরিষ্কারের ব্যবসা চালু করুন। আপনি নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতার পরিষেবা, গভীর পরিচ্ছন্নতা, বা বিশেষ পরিষেবা যেমন জানালা ধোয়া বা কার্পেট পরিষ্কারের অফার করতে পারেন।

ব্যক্তিগত শেফ/ক্যাটারিং:

আপনার যদি রন্ধনসম্পর্কীয় দক্ষতা থাকে, তাহলে ব্যক্তিগত শেফ পরিষেবা বা ছোট ইভেন্ট এবং সমাবেশের জন্য ক্যাটারিং দেওয়ার কথা বিবেচনা করুন। আপনি বন্ধুদের এবং পারিবারিক ইভেন্টগুলির জন্য ক্যাটারিং করে ছোট শুরু করতে পারেন এবং মুখের কথার রেফারেলের মাধ্যমে ধীরে ধীরে আপনার ক্লায়েন্ট বেস প্রসারিত করতে পারেন।

পোষা প্রাণীর বসা/কুকুর হাঁটা:

অনেক পোষা প্রাণীর মালিকদের নির্ভরযোগ্য পোষা প্রাণী বা কুকুর ওয়াকারের প্রয়োজন হয় যখন তারা কর্মস্থলে বা ছুটিতে থাকে। আপনি আপনার স্থানীয় এলাকায় পোষা প্রাণীর বসা, কুকুর হাঁটা বা পোষা প্রাণীর সাজসজ্জার মতো পরিষেবা প্রদান করে একটি পোষা যত্ন ব্যবসা শুরু করতে পারেন।

পরামর্শ পরিষেবা:

ব্যবসা বা ব্যক্তিদের পরামর্শ পরিষেবা প্রদানের মাধ্যমে একটি নির্দিষ্ট শিল্প বা ক্ষেত্রে আপনার দক্ষতা লাভ করুন। আপনি মার্কেটিং, ফিনান্স, মানবসম্পদ বা প্রযুক্তি সম্পর্কে জ্ঞানী হোন না কেন, ক্লায়েন্টদের মূল্যবান পরামর্শ এবং নির্দেশনা দেওয়ার সুযোগ রয়েছে।

অনলাইন কোর্স/কোচিং:

আপনার যদি কোনো নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষতা থাকে, তাহলে অনলাইন কোর্স তৈরি এবং বিক্রি বা কোচিং পরিষেবা দেওয়ার কথা বিবেচনা করুন। আপনি Udemy বা Teachable এর মত প্ল্যাটফর্মের মাধ্যমে ভাষা শিক্ষা, ফিটনেস প্রশিক্ষণ, ব্যক্তিগত উন্নয়ন বা ব্যবসায়িক দক্ষতার মতো বিভিন্ন বিষয় শেখাতে পারেন।

উপসংহারে, একটি ছোট ব্যবসা চালু করার জন্য এটি কল্পনা, দৃঢ়তা এবং নতুন দক্ষতা বাছাই করার প্রস্তুতি নেয়। আপনি আপনার নিজের ব্যবসা শুরু করতে পারেন এবং আপনার যোগ্যতা, আগ্রহ এবং উপলব্ধ মূলধনের সাথে মানানসই একটি ব্যবসায়িক ধারণা নির্বাচন করে আপনার উদ্দেশ্যগুলির দিকে কাজ করতে পারেন। এমনকি একটি ছোট কোম্পানিও অবশেষে অধ্যবসায় এবং কঠোর প্রচেষ্টার সাথে লাভজনক হতে পারে।

Code- SH9K502
Written by Sharmin

 

আরো দেখুন

―পণ্য বেচা-কেনার টিপস

―নতুন পুরাতন পণ্য কিনুন 

―চাকুরি খুঁজুন

 

Post Related Things:

Career guidance for students in Bangladesh, Education tips for job seekers, Skill development for better job prospects, Choosing the right educational path, Study tips and techniques for exams, College and university admissions in Bangladesh, Admission requirements and deadlines, ১০ টি অল্প টাকায় ব্যবসা আইডিয়া

Latest admission news and updates , Choosing the right course or program , Career planning and development in Bangladesh, Job interview tips and techniques , Networking and professional skills , Building a successful career in Bangladesh , Advancing in your chosen field, Job opportunities in Bangladesh , Job portal in Bangladesh, লাভজনক ব্যবসা, ১০ টি অল্প টাকায় ব্যবসা, অল্প টাকায় ব্যবসা 

Related Post

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *